উনারা শোককে শক্তিতে পরিণত করলেন !

Image may contain: 1 person, walking, text and outdoor
                                                                   কুড়িগ্রামের উলিপুরে চাপাতি হাতে ছাত্রলীগ


ছোটখাট ঘটনা, যেমন টাকা ভাগাভাগি, খাবার ভাগাভাগি, সামনে বসাকে কেন্দ্র করে মারামারি, অস্ত্রবাজি ছাত্রলীগের নতুন কিছু নয় । পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোন বাধা-সাজার আশঙ্কা না থাকায় সরকারের ছত্রছায়ায় এই ছাত্রসংগঠনটি বরাবরই নিজেদের শক্তি প্রদর্শন করে আসছে । রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বরাবরই আগ্নেয়াস্ত্রে সজ্জিত অবস্থায় দেখা গেছে ছাত্র সংগঠনটিকে । এমনকি প্রকাশ্যে রামদা তে শান দিতেও দেখা গেছে । 
Image may contain: 3 people, outdoor
চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়। ০৩/১১/২০১৫
তবে বরাবরের মত এসবকে ছাড়িয়ে গেল ১৫ ই আগস্ট শেখ মুজিবুর রহমানের মৃত্যু বার্ষিকী, শোক দিবসে নিজেদের শক্তি প্রদর্শন অব্যাহত রেখেছে ছাত্র সংগঠনটি । কুড়িগ্রামের উলিপুরে উপজেলা প্রশাসন আয়োজিত শোক মিছিলে  ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে ১১ জন আহত হয়েছে। সেখানে প্রকাশ্যে চাপাতি হাতে ছাত্রলীগের নেতাকর্মীদের দেখা গেছে । জানা গেছে, ১৫ আগস্ট সকালে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করা নিয়ে বাকবিতণ্ডার সৃষ্টি হয়। পরে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত শোক মিছিলে বর্তমান কমিটির কতিপয় সদস্য রামদা, ক্ষুর, চাপাতিসহ তাদের ওপর অতর্কিত হামলা করে। এতে তাদের পক্ষের পাঁচজন আহত হয়। বর্তমানে উভয়পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

অন্যদিকে কুমিল্লার বরুড়ায় মঙ্গলবার জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের দুই গ্রুপের সংর্ঘষে ছয়জন আহত হয়েছে।এসময় একটি দোকান ও চারটি মোটরসাইকেল ভাংচুর করা হয়। এছাড়া কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
স্থানীয় সূত্র জানায়, সাবেক সংসদ সদস্য উপজেলা আ’লীগের আহ্বায়ক নাছিমুল আলম চৌধুরী নজরুল সমর্থকদের র‌্যালিতে কে বা কারা পেছন থেকে ঢিল মারে। এতে র‌্যালিটি ছত্রভঙ্গ হয়ে যায়।  এসময় নজরুল গ্রুপের সমর্থকদের হামলায় কুমিল্লা (দ.) জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট এস এম কামরুল ইসলাম গ্রুপের স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. জাকির হোসেন, মো. রানা, সোহাগ হোসেন, নজরুল গ্রুপের গোলাম ফারুক রুবেল, ব্যবসায়ী সুমন মিয়া আহত হয়। বাকি দুইজনের পরিচয় জানা যায়নি।  এক পর্যায়ে কামরুল ইসলামের সমর্থকরা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বকতার হোসেনের দোকানে হামলা চালায় এবং দোকানের সামনে থাকা চারটি মোটরসাইকেল ভাংচুর করে।

এদিকে শোক দিবসের প্রাক্কালে ঢাবিতে ছাত্রলীগ নেতার রুম থেকে অবৈধ অস্ত্র উদ্ধার করেছে প্রশাসন । গত রোববার উদ্ধার করা অস্ত্র গতকাল গণমাধ্যমের সামনে আনে বিজয় একাত্তর হল কর্তৃপক্ষ। পরে তা নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সাব ইন্সপেক্টর সাহেব আলীর হেফাজতে থানায় হস্তান্তর করা হয়। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। হল প্রশাসন জানায়, রোববার রুটিন পর্যবেক্ষণের সময় হলের যমুনা ব্লকের ৭০০৬ নম্বর রুম থেকে অস্ত্রগুলো উদ্ধার করা হয়। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপ-মানবসম্পদ বিষয়ক সম্পাদক আরিফ শেখের খাটের নিচ থেকে অস্ত্রগুলো উদ্ধার করা হয়।
No automatic alt text available.
ঢাবিতে ছাত্রলীগ নেতার রুম থেকে অবৈধ অস্ত্র উদ্ধার
এমনকি এই দলের নেতা কর্মীদের হাত থেকে খোদ পুলিশও নিরাপদ নয় । বরিশাল মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের অ্যাসিস্ট্যান্ট টাউন সাব-ইন্সপেক্টর (এটিএসআই) আব্দুল মতিনকে মারধরের অভিযোগে ছাত্রলীগের তিন কর্মীকে আটক করেছে পুলিশ। ১৫ আগস্ট, মঙ্গলবার সন্ধ্যার দিকে নগরীর কেন্দ্রীয় ঈদগাহ ময়দান সংলগ্ন বান্দ রোডে পুলিশ কর্মকর্তার ওপর এই হামলার ঘটনা ঘটে। পরে এই ঘটনায় ৩ ছাত্রলীগ কর্মীকে আটক করে পুলিশ। 

মসজিদের মত জায়গায় হামলা, ভাংচুর করতেও দ্বিধা করেনা তারা। ইসলামী বিশ্ববিদ্যালয়ে লালন শাহ্ হল মসজিদে মুয়াজ্জিনের কক্ষের তালা ভাঙচুর করে ভিতরে সবকিছু তছনছ করেছে ছাত্রলীগ কর্মীরা। প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে,  গত ১৪ আগস্ট সোমবার সকাল ৯টার দিকে মামুন (ইংরেজি, ২০১১-১২), সুমনসহ কয়েকজন ছাত্রলীগ কর্মী লালন শাহ্ হলের মসজিদের ইমামের কাছে মুয়াজ্জিনের কক্ষের চাবি দিতে চাপ দেয়। ওই সময় মুয়াজ্জিন ক্যাম্পাসের বাইরে ছিলেন বলে জানা গেছে। চাবি না পেয়ে ছাত্রলীগ কর্মীরা তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে। সেখানে রুমের ভেতর বিভিন্ন জিনিষপত্র এলোমেলো করে দেয় তারা। 

সব মিলিয়ে গত কয়েক দিনের ঘটনা বিশ্লেষণ করলে ধরেই নেয়া যায় যে, ছাত্রলীগ-আওয়ামীলীগ শোককে শক্তিতে পরিণত করেছে । তবে আমি-আপনি তো আমজনতা, তাই শোককে শক্তিতে পরিণত করার দরকার নাই, শোক শোকের জায়গায়ই থাক ।


Comments

Popular posts from this blog

দেশের মানুষ কতটা বিশ্বাস করে আওয়ামী মন্ত্রীদেরকে?

বিশ্বজিৎ দাস হত্যাকাণ্ড(২০১২): পরিবেশনায় ছাত্রলীগ, প্রযোজনায় আওয়ামীলীগ

ইলিশের একমাত্র মালিক এখন বাংলাদেশ